একটি ব্যর্থতার গল্প

একটি ব্যর্থতার গল্প


এই পোস্টটি শেয়ার করতে চাইলে



















(১) 
সফলতা ব্যার্থতা শব্দ দুটির সবাই পরিচিত।
সফলতার আনন্দ থাকে কিছু সময়ের জন্য কিন্তু ব্যার্থতা!!!
নিজের চুল ছিঁড়তে ইচ্ছে হয়, এমন পরিস্তিতিও আসে অনেক সময়।
সফলতার কথা সবাই ফলাও করে প্রকাশ করে অথচ ব্যার্থতার কথা কেও বলতে চায় না।
সবার জীবনে ব্যার্থতা থাকে, যে বলে নেই সে চাপাবাজ।
ব্যার্থতার কথা গোপন রাখতে হয়, কিন্তু আমার মাথায় কি ভূত চাপলো,
লিখা শুরু করে দিলাম "" ব্যার্থতার গল্প "

(২)
২১ অক্টোবর ২০১৪,
সকালে ঘুম থেকে উঠে বিছানায় বসে অন্যমনস্কভাবে কি জানি ভাবছিলাম।
চোখে চশমা নাই, একা আমি।
আয়না নিয়ে বসেই নিজের চেহারা দেখছিলাম,
একটু বিচিত্র ভাবে।
একবার হাসি দিয়ে,একবার মুখ ভেংচি কেটে,
দেখতে মোটামুটি সুন্দর বলা চলে আমাকে।
হটাৎ মনে হল, কেও আমার এসব হাস্যকর কান্ড দেখছে না তো!!
Lord of the ring এর মত কেউ আংটি পরে অদৃশ্য হয়ে দেখছে না তো!!

(৩)
আচ্ছা, মানুষের চোখের দৃষ্টি কয়টি রং দেখতে পারে?
মূল রং সাতটি, এদের থেকে যৌগিক রং পাওয়া যাবে ৭! অর্থাৎ ৫০৪০ টি।
তাহলে মোট দৃশ্যমান রং এর সংখ্যা ৫০৪৭ (মৌলিক+যৌগিক) ।
এই দৃশ্যমান রংগুলো ছাড়া অন্য রং যদি খুঁজে বের করে ব্যাবহার করা যায়,
তাহলে শূন্যে মিলিয়ে যেতে কোন বাধা আর থাকে না।
ভাবতেই কেমন আনন্দ লাগে, আমি একজনের পাশে আছি অথচ সে আমাকে দেখছে না।
অদৃশ্য মানুষ তখন যা ইচ্ছে করতে পারবে,
অপছন্দের মানুষের পাছায় কোৎ করে লাথি মেরে আসতে পারবে।
ভালোলাগা মেয়েটির গালে চিমটি দিয়ে আসতে পারবে।
সোহাগ টং এর সব আইসক্রিম খেয়ে চলে আসতে পারবে, কোন বিল না দিয়েই।
কি মজার ব্যাপার তাই না!
শুরু করে দিলাম দৃশ্য কে অদৃশ্য করার চেষ্টা।
একাই শুরু করলাম, কারণ The winner always stand alone__

(৪)
২২ অক্টোবর ২০১৪,
মৌলিক রং সাতটি আসমানি, সবুজ, লাল, নীল, কালো, সাদা, হলুদ।
এদের নিজেদের মধ্যে মিক্স করলে যৌগিক রং হবে ফ্যাক্ট্ররিয়াল ৭ অথবা ৫০৪০ টি।
এই কঠিন কাজ শুরু করে দিলাম,
সবগুলা রং এর sample জোগাড় করে experiment book এ রং এর নামের পাশে রং এর sample গাম দিয়ে লাগিয়ে রাখা।
আমার ভাবনা ছিল, যদি সবগুলো দৃশ্যমান রং একটা লিস্টে নিয়ে আসতে পারি তখন অদৃশ্য রং খুব সহজেই বের করতে পারব।
রং বের করতে পারলে তখন হয়তো সেটা বানানোর উপায়, দেখার উপায় বের করা যাবে।
কোন বিশেষ গ্লাস ব্যাবহার করে সেই অদৃশ্য রং দেখার উপায় পরে ঠিক বের করে নিব।
মনে অনেক সাহস ছিল।
আমি পারবো এমন বিশ্বাস ছিল।

(৫)
চিন্তায় খুব সহজ মনে হলেও, কাজে নেমে বুঝলাম যতটা সহজ ভেবেছি তার চেয়ে অনেক বেশী কঠিন।
আশা হারালাম না, দিনের পর দিন sample কালেক্ট করতে থাকলাম।
মৌলিক রং একটা লিস্টে লিখলাম, নামের পাশে এদের sample এর ছোট কাগজ গাম দিয়ে লাগিয়ে রাখলাম।
যৌগিক অর্থাৎ মৌলিক রং এর মিশ্রণ এ সৃষ্টি, বের করে লিস্ট করা খুব সহজ ছিলনা আমার জন্য।
ধর্য্য না হারিয়ে কাজ করছিলাম, কেউ জানতো না।
কাউকে ইচ্ছে করেই জানাই নাই, সম্পূর্ণ ক্রেডিট একা নেয়ার ইচ্ছে আর কি।
এভাবে ২০৫৬ টা যৌগিক রং এর sample সহকারে লিস্ট করার পর দেখলাম আমার experiment book এক্সট্রা কাগজের কারনে গর্ভবতীর মত মোটা হয়ে গেছে।

(৬)
৩১ জানুয়ারি ২০১৫,
পকেটে বেশ অনেক টাকা আছে।
টাকার জন্য রং কিনে মিক্স করে যৌগিক রং বের করার কাজ থেমে গিয়েছিল, আবার শুরু করলাম।
তখন বুঝলাম কত বড় ভুলে আছি আমি।
যে ব্যাপারটা নিয়ে আমি কাজ করছি সেটা বের করা প্রায় অসম্ভব।
আমার চিন্তায় ভুল ছিল।
আমার চার্টে পার্সেন্টেজ এর হিসাব করা হয় নাই,
অথচ এই পার্সেন্টেজ এর হিসাব অতিগুরুত্ব বহন করে।
যেমন :লাল+সাদা=গোলাপি,
কিন্তু লাল (৬০%)+ সাদা (৪০%)= পিংক,
এই পিংক রং আমাদের দৃশ্যমান।
নতুন করে আবার শুরু করলাম প্রথম থেকে ২০৫৬ টা রং কে % দিয়ে হিসাব।
ফলাফলের কিছুটা দিলাম,
**লাল(৫০%)+সাদা (৫০%)=গোলাপি,
**লাল (৬০%)+সাদা(৪০%)=পিংক,
**লাল(৩০%)+হলুদ(৭০%)=গাঢ় কমলা,
**লাল(১০%)+হলুদ(৯০%)=কমলা।
এভাবে ৯০টা রং % দিয়ে বের করলাম। দেখলাম আসলেই ব্যাপারটা বের করা অসম্ভব। কারন প্রতি ১০% পরিবর্তনের জন্য রং পরিবর্তন হচ্ছে ...।
কোন কোন ক্ষেত্রে ৫% পরিবর্তনের জন্যও রং পরিবর্তন হচ্ছে ।
দুইটি রং এর পরিবর্তে ৩ অথবা ৪ টি রং মিক্স করলেও নতুন রং বের হচ্ছে ।
এভাবে যৌগিক রংগুলার মধ্যে মিক্স করলেও নতুন রং আসছে।
এই রং সংখ্যা এত যে বের করা অসম্ভব মনে হল আমার ।

(৭)
নিজেকে খুবই অসহায় মনে হচ্ছে,
আসলেই আমি ব্যর্থ ।
প্রায় ৩-৪মাসের কষ্ট, রং কিনার পিছনে টাকা খরচ সব বৃথা গেল।
কেন যে এই ফালতু একটা ব্যাপার নিয়ে ভাবতে গেলাম, নিজেকে গালি দিতে থাকলাম।
আপন ভেবে নিজের খুবই কাছের এক বন্ধুকে আমার experiment book রং এর sample দেখালাম,
কিন্তু এখন সে কথায় কথায় Mr.Hero of the colour city বলে আমাকে ইন্সাল্ট করে।
রাগে অতি কষ্ট করা experiment book টা বাসায় গিয়ে ড্রয়ারে রেখে আসলাম।
প্রমিস আর কাউকে কখনই দেখাবো না, মরে গেলেও না।
কখনই না......

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোনার ময়না ঘরে থুইয়া বাইরে তালা লাগাইছে রসিক আমার মন বান্ধিয়া পিন্জর বানাইছে

মানুষ কখনো ইচ্ছে করে বদলায় না কিছু মানুষের অবহেলা, কিছু স্মৃতি