সফলদের ব্যর্থতার গল্প

সফলদের ব্যর্থতার গল্প

 ফিচার ডেস্ক 
 
সফলদের ব্যর্থতার গল্প
আজ যারা সফল, কেমন ছিল তাদের শুরুটা? এমন অনেক সফল ব্যক্তি আছেন, যাদের শুরুটাই ব্যর্থতা দিয়ে। তবে তারা ব্যর্থতাকে টপকিয়ে সফলতাকে বরণ করেছেন। তাই তাদেরকে ধারণ করেছে ইতিহাস। তাহলে জেনে নিন এমন ৫ সফল ব্যক্তির কথা, যাদের শুরুটাই হয়েছিল ব্যর্থতা দিয়ে।

সইচিরো হোন্ডা
জাপানি ব্যবসায়ি সইচিরো হোন্ডা। বিশ্বখ্যাত কোম্পানি হোন্ডার জনক। টয়োটা মটোর কর্পোরেশনে প্রকৌশলী পদের জন্য আবেদন করেছিলেন তিনি। কিন্তু সাক্ষাৎকারের পর চাকরিটি তার কপালে জোটেনি। তাই বলে তিনি বসে থাকেননি, নিজ ঘরে বসেই বানাতে শুরু করেন স্কুটার। পরবর্তীতে প্রতিবেশীদের উৎসাহ, প্রেরণা ও আর্থিক সাহায্যের জোরে নিজের স্বাধীন ব্যবসা শুরু করেন। একসময় সফলতাও তাকে বরণ করে নেয়।

আকিও মরিতা
এই নামটি অনেকের কাছে অপরিচিত মনে হতে পারে। তবে সনি কোম্পানির নাম নিশ্চয়ই শুনেছেন। মরিতা এই সনি কোম্পানির প্রতিষ্ঠাতা। এই কোম্পানির প্রথম পণ্য ছিলো রাইস কুকার, যাতে ভাত রান্না করা বেশ কষ্টসাধ্য ছিল, সহজেই পুড়ে যেত। সব মিলিয়ে একশটি কুকারও বিক্রী হয়নি। কিন্তু এতে মরিতা যে ভেঙে পড়েননি। আর সে কারণেই আজ তার কোম্পানি বিশ্বসেরা কোম্পানির একটি।

বিল গেটস
পড়াশোনার পাঠ শেষ করতে পারেননি বিল গেটস। ছিটকে পড়েন হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে। শুরু করলেন ব্যবসা। তবে সফল হতে পারেননি প্রথম ব্যবসা “ট্রাফ-ও-ডাটা” তে। তাতে ভেঙে পড়েননি তিনি। নতুন স্বপ্ন নিয়ে শুরু করেন নতুন প্রতিষ্ঠান মাইক্রোসফট। এবার ব্যর্থ হোননি তিনি।

হারল্যান্ড ডেভিড স্যান্ডার্স
বিশ্বব্যাপি খাবারের জনপ্রিয় ব্র্যান্ড কেএফসি বা কেনটাকি ফ্রায়েড চিকেন। এর প্রতিষ্ঠাতা হারল্যান্ড ডেভিড স্যান্ডার্স। যাকে আমরা কর্নেল স্যান্ডার্স নামে চিনি। তবে জানেন কি, শুরুতে তিনিও ব্যর্থ ছিলেন? তার উদ্ভাবিত কেএফসির এই গোপন রন্ধন প্রণালী বিভিন্ন রেস্টুরেন্ট এক হাজার ৯ বার প্রত্যাখ্যান করেছিল।

ওয়াল্ট ডিসনি
ওয়াল্ট ডিসনি, নামেই যার পরিচয়। সারা বিশ্বজুড়ে দেখা যায় ডিসনির পণ্য, সিনেমা, থিয়েটার হল, কমিক চরিত্র ও থিম পার্ক। মজার ব্যাপার হলো শুরুতেই তিনি একজন কার্টুনিস্ট ছিলেন। তবে তার সম্পাদক তাকে ছাঁটাই করেছিলেন। অভিযোগ ছিল ওয়াল্ট ডিসনির কোনো কল্পনাশক্তি নেই। এরপর আরো বেশ কয়েকটি ব্যবসা শুরু করেন। তবে লোকসানের সম্মুখীন হন, দেউলিয়া হয়ে পথে নামেন। কিন্তু আজ তিনি পৃথিবীর চূড়ান্ত সফল ব্যক্তিদের মধ্যে অন্যতম।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোনার ময়না ঘরে থুইয়া বাইরে তালা লাগাইছে রসিক আমার মন বান্ধিয়া পিন্জর বানাইছে

মানুষ কখনো ইচ্ছে করে বদলায় না কিছু মানুষের অবহেলা, কিছু স্মৃতি