কুমিল্লার জুনাইদ আহমেদ ভারতে বিশ্ব ব্যাংক প্রধান


কুমিল্লার ছেলে জুনাইদ কামাল আহমেদ ভারতে বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধির দায়িত্ব নিয়েছেন। তাঁর বাবা সাবেক কূটনীতিক প্রয়াত মুসলেহউদ্দিন আহমেদ বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য। জুনাইদ কামাল আহমেদও নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি।
জুনাইদ ১৯৯১ সালে তরুণ পেশাদার হিসেবে বিশ্ব ব্যাংকে যোগ দেওয়ার পর নয়া দিল্লিতে দায়িত্ব নেওয়ার আগে বিশ্ব ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছিলেন।
জুনাইদ ভারতে বিশ্ব ব্যাংকের দায়িত্বে ওনো রুহলের স্থলাভিষিক্ত হলেন বলে মঙ্গলবার সংস্থাটির নয়া দিল্লি কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়।
বিশ্ব ব্যাংকের ওয়েবসাইটে জানানো হয়, জুনাইদ গত ১ সেপ্টেম্বর তাদের নয়া দিল্লি কার্যালয়ে যোগ দিয়েছেন।
চলতি ব্ছরের জানুয়ারিতে সংস্থার প্রেসিডেন্টের কার্যালয়ে যোগ দেওয়ার আগে তিনি বিশ্ব ব্যাংকের ওয়াটার গ্লোবাল প্র্যাকটিসের জ্যেষ্ঠ পরিচালক ছিলেন।
২০১৪ সালে ওয়াটার গ্লোবাল প্র্যাকটিসের কার্যক্রম শুরুর সময় থেকেই ওই দায়িত্বভার নিয়েছিলেন জুনাইদ।
বিশ্ব ব্যাংকের এই কর্মকর্তা বিভিন্ন সময়ে আফ্রিকা ও ইস্টার্ন ইউরোপে অবকাঠামো উন্নয়ন বিষয়ক বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন।
এছাড়া ভারত ও দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার বিভিন্ন অঞ্চলে বিশ্ব ব্যাংকের কার্যক্রম ব্যবস্থাপনায় বিভিন্ন পদে কাজ করেছেন এই বাংলাদেশি।
যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফলিত অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করা জুনাইদ হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নেন ব্রাউন ইউনিভার্সিটি থেকে।
জুনাইদ আহমেদের বাড়ি বাংলাদেশের কুমিল্লা জেলায়।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সোনার ময়না ঘরে থুইয়া বাইরে তালা লাগাইছে রসিক আমার মন বান্ধিয়া পিন্জর বানাইছে

মানুষ কখনো ইচ্ছে করে বদলায় না কিছু মানুষের অবহেলা, কিছু স্মৃতি

ঘাসফুলেদের সাথে আমি একাই কথা বলি ঘাসফুল গুলো সব ছন্নছাড়া।